বুধবার, ১৭ Jul ২০১৯, ১২:৪৮ পূর্বাহ্ন

Translator
Translate & English
সংবাদ শিরোনাম
স্মরনে নবাবসিরাজউদ্দৌলা। হলো না সব বাংলার ঐতিহ্যবাহী নবাবি ব্যাপার স্যাপার। প্রধানমন্ত্রী:-সংসদে সত্যিকারের শক্তিশালী বিরোধী দল চেয়েছিলাম ৭ নম্বর বিপদ সংকেত মোংলা পায়রা বন্দরসহ ৯ জেলায় । নগরীতে আমিনুল হকের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল শ্রমেরমর্যাদা, ন্যায্যমজুরি, ট্রেডইউনিয়নঅধিকারওজীবনেরনিরাপত্তারআন্দোলনশক্তিশালীকরারদাবিনিয়েআশুলিয়ায়মেদিবসপালন । সোনারগাঁয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে ও পিটিয়ে আহত করেছে স্থানীয়  প্রভাবশালী  মাদকব্যবসায়ী । জেলা খুলনার দাকোপে ব্রোথেলের নারীজাগরনী সংঘের সভানেত্রী রাজিয়া বেগম হাতিয়ে নিয়েছে লক্ষলক্ষ টাকা। ঘু‌র্ণিঝড় ফ‌নি আঘাত আনতে পা‌রে ৪ মে, য‌দি বাংলা‌দে‌শে আঘাত হা‌নে ত‌বে্রে আক‌টি সিডর হ‌তে পা‌রে বাংলা‌দে‌শে।  গাজীপুরে ফ্রেন্ডস ট্যুরিজম আয়োজন করলো সাধারণ জ্ঞান প্রতিযোগিতার ।
আইএস প্রধান বাগদাদি, জানান দিলেন নতুন করে ।

আইএস প্রধান বাগদাদি, জানান দিলেন নতুন করে ।

জীবিত না মৃত- জঙ্গী সংগঠন আইএসআইএসের প্রধান আবু বাকর আল বাগদাদিকে নিয়ে এই ধাঁধায় কেটে গেছে কয়েকটি বছর। অবশেষে নতুন ভিডিওতে দেখা দিলেন তিনি। গতকাল সোমবার একটি প্রচারণামূলক ভিডিওতে বাগদাদিকে দিব্যি সুস্থ সবল হয়ে কথা বলতে দেখা গেছে। সেই ভিডিওতে সিরিয়ার শহর বাঘুজে আইএসের পরাজয়ের কথা স্বীকার করে নিয়েছেন তিনি।

পূর্ব সিরিয়ার শক্ত ঘাঁটি থেকে আইএসকে উৎখাত করা সম্ভব হয়েছে। বলা যায়, আইএসমুক্ত হয়েছে সিরিয়া। এর কয়েকদিনের মধ্যেই বাগদাদির ভিডিও সামনে এলো।

বাগদাদি শ্রীলঙ্কার হামলার প্রসঙ্গে বলেছেন। পাশাপাশি আছে সিরিয়ার বাগহাউজের যুদ্ধের কথা। সিরিয়ার এই অঞ্চলটি দখল করার জন্য যুদ্ধ করেছিল আইএস। কিন্তু তা সফল হয়নি। সে প্রসঙ্গে বাগদাদিকে বলতে শোনা গিেছে,ঈশ্বর আমাদের লড়াইয়ের নির্দেশ দিয়েছিলেন, জেতার নয়। গত সপ্তাহে শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে ধারাবাহিক বিস্ফোরণ হয়। সেই ঘটনায় ২৫৩ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় ৫০০ জন।

ভিডিওতে দেখা যায়, একটি অত্যাধুনিক কালাশনিকভ পাশে রেখে তিনি কথা বলছেন। সেখানে তিনি বলছেন, খ্রিস্টানদের বিরুদ্ধে ইসলামের এ এক দীর্ঘ লড়াই। বাঘুজের লড়াইয়ে পরাস্ত হলেও মুসলমানদের প্রতি খ্রিস্টানদের হিংস্রতা ও কুমতলব সকলের চোখে ধরা পড়েনি।

বাগদাদি বলেন, ‘তাদের ভাইদের’ মৃত্যুর বদলা নিতেই হামলা করা হয়েছে। ভিডিওতে বাগদাদির সঙ্গে আরো তিনজনকে দেখা যায়। কিন্তু তাদের প্রত্যেকের চেহারাই অস্পষ্ট করে দেওয়া হয়েছে। এই জঙ্গী সংগঠন পশ্চিমী দুনিয়ায় যেসব আঘাত হেনেছে তার সবই ‘বৃহত্তর  যুদ্ধের’ অংশ বলে জানান তিনি।

বাগদাদিকে ভিডিওতে খুব আস্তে আস্তে কথা বলতে দেখা যায়। তাছাড়া কিছুটা বলার পর তিনি বিরতি নিচ্ছেন। এই ব্যক্তি যে বাগদাদি তা নিশ্চিত করেছে গোয়েন্দা সংস্থা এসআইটিই। এই সংস্থাই আইএসের গতিবিধির উপর নজর রাখে।

গত কয়েক বছরে বাগদাদির বেশ কয়েকটি অডিওবার্তা প্রকাশ হয়েছে। তবে আইএস জঙ্গিদের মনোবল বাড়াতেই সম্ভবত এতদিন পর তিনি ভিডিওতে আসলেন। অন্তত এটা স্পষ্ট হয়ে গেল যে বাগদাদি জীবিত আছেন। কোনো হামলা বা অসুস্থতা তাকে শেষ করতে পারেনি।

বাগদাদির এই ভিডিও ঘিরে রহস্য দানা বেঁধেছে। বাগদাদি মৃত্যুর খবর এসে পৌঁছেছে বহুবার। ২০১৪ সালের পর তাকে আর প্রকাশ্যে দেখা যায়নি। গত অগস্ট মাসে তার কণ্ঠস্বর প্রকাশ্যে আসে। এর ঠিক ৮ মাস আগে ইরাক জানিয়েছিল তারা দেশকে আইএসমুক্ত করেছে। এবার নতুন ভিডিও প্রকাশ করে উপস্থিতি জানান দিতে চাইল আইএস।

যদিও সিরীয় ও পশ্চিমী গোয়েন্দারা মনে করছেন, গত বছর থেকেই বাগদাদির প্রভাব কমে গেছে। কারণ কুর্দিশ ও মার্কিন বিমান হামলায় আইএস পরাস্ত হয়েছে। ফলে বাগদাদি আগের চেয়ে গুরুত্ব হারিয়েছেন।
সূত্র: এনডিটিভি

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Translate & English
Design & Developed BY ThemesBazar.Com