শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ১১:৪০ পূর্বাহ্ন

Translator
Translate & English
সংবাদ শিরোনাম
স্মরনে নবাবসিরাজউদ্দৌলা। হলো না সব বাংলার ঐতিহ্যবাহী নবাবি ব্যাপার স্যাপার। প্রধানমন্ত্রী:-সংসদে সত্যিকারের শক্তিশালী বিরোধী দল চেয়েছিলাম ৭ নম্বর বিপদ সংকেত মোংলা পায়রা বন্দরসহ ৯ জেলায় । নগরীতে আমিনুল হকের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল শ্রমেরমর্যাদা, ন্যায্যমজুরি, ট্রেডইউনিয়নঅধিকারওজীবনেরনিরাপত্তারআন্দোলনশক্তিশালীকরারদাবিনিয়েআশুলিয়ায়মেদিবসপালন । সোনারগাঁয়ে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে ও পিটিয়ে আহত করেছে স্থানীয়  প্রভাবশালী  মাদকব্যবসায়ী । জেলা খুলনার দাকোপে ব্রোথেলের নারীজাগরনী সংঘের সভানেত্রী রাজিয়া বেগম হাতিয়ে নিয়েছে লক্ষলক্ষ টাকা। ঘু‌র্ণিঝড় ফ‌নি আঘাত আনতে পা‌রে ৪ মে, য‌দি বাংলা‌দে‌শে আঘাত হা‌নে ত‌বে্রে আক‌টি সিডর হ‌তে পা‌রে বাংলা‌দে‌শে।  গাজীপুরে ফ্রেন্ডস ট্যুরিজম আয়োজন করলো সাধারণ জ্ঞান প্রতিযোগিতার ।
আজ শুরু হচ্ছে লাঙ্গলবন্দে অষ্টমী স্নান উৎসব!

আজ শুরু হচ্ছে লাঙ্গলবন্দে অষ্টমী স্নান উৎসব!

জসিম উদ্দিন(রাজিব), নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের সোনারগাঁ এবং বন্দর উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া ব্রহ্মপুত্র নদে শুরু হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অষ্টমী স্নানোৎসব। এ উপলক্ষে ইতিমধ্যে স্থানীয় প্রশাসন ও স্নান উৎসব উদযাপন কমিটি সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন। উৎসবে বাংলাদেশ ছাড়াও পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল ও শ্রীলংকাসহ বিভিন্ন দেশ থেকে উল্লেখযোগ্য সংখ্যক তীর্থ যাত্রী অংশ নেবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
এবছর তিথি অনুযায়ী স্নানের লগ্ন শুরু হবে আজ ১২-০৪-১৯ বেলা ১১টা ৫ মিনিটে। লগ্ন শেষ হবে পরদিন শনিবার সকাল ৮টা ৫৫মিনিট ২২ সেকেন্ডে। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস এখানে স্নান করলে সকল পাপ থেকে মুক্তি পাওয়া যায়। নির্বিঘে স্নানে অংশগ্রহনের জন্য ব্রহ্মপুত্র নদের লাঙ্গলবন্দে অবস্থিত রাজঘাটসহ মোট ১১টি ঘাট ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে।
এছাড়া সোনারগাঁয়ের কালিগঞ্জ ঘাটও স্নানের জন্য ব্যবহার করা হবে। পাশাপাশি ঘাট ছাড়াও অন্যান্য স্থানও স্নানকার্যে ব্যবহার করা হবে। সুশৃংখলভাবে এ স্নান উৎসব উদযাপনের লক্ষে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাঁচপুর থেকে মেঘনা ঘাট পর্যন্ত যান চলাচল স্বভাবিক রাখতে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে কাঁচপুর হাইওয়ে পুলিশ।
কাঁচপুর হাইওয়ে পুলিশের ওসি কাউয়ুম আলী সরদার জানান, স্নান উৎসবে আগত তীর্থ যাত্রীদের চাপে মহাসড়কে যাতে যানজটের সৃষ্টি না হয় এ ব্যাপারে আমরা আগে থেকেেই সতর্ক রয়েছি এবং আমাদের টিম কাজ করছে। স্নান উৎসব উদযাপন কমিটির সভাপতি সরোজ কুমার সাহা জানান,
লাঙ্গলবন্দের স্নান উৎসবের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। তীর্থ যাত্রীদের জন্য তীর্থ এলাকায় স্থায়ী ও অস্থায়ী যাত্রী নিবাসের ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া সুপেয় পানি ও টয়লেটের ব্যবস্থাও রাখা হয়েছে। পাশাপাশি মেডিকেল টিমও থাকবে তীর্থ যাত্রীদের জন্য। আশা করছি শান্তিপূর্ণ ও সুন্দর ভাবে স্নান উৎসব উদযাপন করা হবে।
এফবিসিসিআই এর পরিচালক প্রবীর কুমার সাহা জানান, লাঙ্গলবন্দের স্নান উৎসবে নৌ পুলিশ, ফায়ার সার্ভিস, মেডিকেল টিম ও মোবাইল কোর্ট টিমসহ বিভিন্ন ব্যবস্থা রয়েছে। আশা করছি শান্তিপূর্ণ ও সুন্দর ভাবে স্নান উৎসব উদযাপন করা হবে। নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার হারুন অর রশিদ জানান, স্নানোৎসব শান্তিপূর্ণ ভাবে পালনের লক্ষ্যে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। উৎসবের দুইদিন এলাকায় ১৩শ পুলিশ মোতায়ন করা হবে। এছাড়া ৮টি ওয়াচ টাওয়ার ও ৩৭টি সিসি টিভি ক্যামেরার মাধ্যমে ঘাট ও রাস্তা নজরদারীর আওতায় রাখা হবে। একটি টিম সিসিটিভি ক্যামেরাগুলো মনিটরিং করবে। এর জন্য একটি মনিটরিং রুম ও সাংবাদিকদের জন্য একটি রুম করা হবে। এছাড়াও চেক পোস্ট, নারী পুলিশ ও আনসার থাকবে। যাতে করে কেউ কোন বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে। এরপরও নিরাপত্তার প্রয়োজন হলে আরও পুলিশ মোতায়ন করা হবে।
সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অঞ্জন কুমার সরকার জানান, লাঙ্গলবন্দের স্নান উপলক্ষে অস্থায়ী টয়লেট নির্মাণ, বিশুদ্ধ খাবার পানীয় সরবরাহে টিউবওয়েল স্থাপন এবং নদীর কচুরিপানা অপসারণের ব্যবস্থা, কাপড় পরিবর্তন করার জন্য অস্থায়ী কক্ষ নির্মাণ, ফ্রী চিকিৎসা সেবা কেন্দ্র স্থাপনসহ এখানে আগতদের সুবিধার্থে সকলধরনের ব্যবস্থা নেয়া হয়েছে এবং আশপাশের এলাকা নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হবে যাতে করে স্নানোৎসব চলাকালীন সময়ে কোনো অপ্রীতিকর ঘটনার না ঘটে। ব্রহ্মপুত্র নদীর উভয় প্রান্তে প্রায় ২০লাখ পূণ্যার্থীর সমাবেশ ঘটবে। তাদের নিরাপত্তা দেয়ার জন্য পুলিশ, আনসার ও র্যা বের সহ সহস্রাধিক সদস্য নিয়োজিত থাকবে। পাশাপাশি সাদা পোশাকে ও থাকবে আইনশৃংখলা বাহিনীর সদস্যরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Translate & English
Design & Developed BY ThemesBazar.Com