মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৫:৩৯ অপরাহ্ন

পর্যবেক্ষক সংসদ নির্বাচনে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

পর্যবেক্ষক সংসদ নির্বাচনে পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১২টি প্রতিনিধিদল পাঠাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র । এছাড়াও তাদের অর্থায়নে কয়েক হাজার দেশীয় পর্যবেক্ষক এ নির্বাচন পর্যবেক্ষণ করবেন। যুক্তরাষ্ট্রের জ্যেষ্ঠ এক কর্মকর্তা বাংলাদেশের আসন্ন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে বলে আশা প্রকাশ করে এসব তথ্য জানিয়েছেন। সম্প্রতি এ বিষয়ে রয়টার্স এক প্রতিবেদন প্রকাশ করেছে।

অবশ্য ইউরোপীয় ইউনিয়ন জানিয়ে দিয়েছে, ৩০ ডিসেম্বরের নির্বাচনে তারা কোনো পর্যবেক্ষক পাঠাবে না। সেইসঙ্গে কোনো ধরনের মন্তব্যও করবেন না নির্বাচন প্রসঙ্গে। ঠিক এই সময়ে যুক্তরাষ্ট্রের পর্যবেক্ষক দল পাঠানোর সিদ্ধান্ত বেশ গুরুত্ব বহন করছে বলে রয়টার্সের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনে বিরোধী দলের আশঙ্কার মধ্যেই ১২টি পর্যবেক্ষক দল ও কয়েক হাজার স্থানীয় পর্যবেক্ষক নিয়োগ করা হচ্ছে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে।

বিএনপি নেত্রী খালেদা জিয়া কারাগারে রয়েছেন। সেই সঙ্গে দলটির বেশ কিছু নেতাকর্মীও এই মুহূর্তে কারাবন্দি। এর আগে ২০১৪ সালের নির্বাচন বিএনপি বয়কট করেছিল। তবে এবার দলটির নির্বাচনে অংশ নেয়ার ঘোষণায় আন্তর্জাতিক সম্প্রদায় পর্যবেক্ষণের বিষয়টি বেশ গুরুত্ব দিয়ে দেখছে।

ঢাকায় নিযুক্ত মার্কিন দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা উইলিয়াম মোয়েলার রয়টার্সকে বলেন, বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্র ১২টি পর্যবেক্ষক দল পাঠাবে। প্রত্যেকটি দলে দু’জন করে পর্যবেক্ষক থাকবেন। যারা দেশের অধিকাংশ স্থানে নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

তিনি বলেন, বাংলাদেশ সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যে পরিকল্পনা করেছে তাকে আমরা স্বাগত জানাই। আমরা নিজস্ব অর্থায়নে নির্বাচন পর্যবেক্ষক পাঠাচ্ছি এবং আশা করি একটি ভালো ফলাফল আসবে।

মোয়েলার আরও বলেন, বিগত সিটি কর্পোরেশন নির্বাচনে যথেষ্ট হয়রানি ও ভয়ভীতির অভিযোগ উঠেছিল। আমরা আশা করব এবার জাতীয় নির্বাচনে এ ঘটনার পুনরাবৃত্তি হবে না।

জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রায় ১০ হাজার জনের মতো দেশীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষণকারী সদস্য অংশগ্রহণ করবে নির্বাচনে। মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সুইজারল্যান্ডের সরকার এতে অর্থায়ন করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Design & Developed BY ThemesBazar.Com