মঙ্গলবার, ১৮ ডিসেম্বর ২০১৮, ০৫:৪৭ অপরাহ্ন

ছুটির দিনে গাজীপুরের তুলা গবেষণা কেন্দ্রে সাধারন মানুষের ভীর

ছুটির দিনে গাজীপুরের তুলা গবেষণা কেন্দ্রে সাধারন মানুষের ভীর

রাকিবুল ইসলাম, (শ্রীপুর) গাজীপুরঃ গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার নতুন বাজার ও পুরাতন বাজার এলাকায় ঢাকা ময়মনসিংহ মহাসড়কের পাশে অবস্থিত বাংলাদেশ তুলা গবেষণা কেন্দ্র। যেখানে তুলার চাষ, তুলার বীজ উৎপাদন ও তুলা গবেষণা করা হয়। তুলা গবেষণা কেন্দ্রটিতে সপ্তাহের ছুটির দিনে এবং অন্যান্য ছুটির দিনগুলোতে প্রচুর মানুষের দেখা পাওয়া যায়। ছুটির দিনে বিকাল সময়ে প্রচুর পরিমাণে মানুষ বেড়াতে আসতে দেখা যায়। কেউ বন্ধুদের নিয়ে ঘুড়ছে আবার কেউ পরিবারের সবাইকে নিয়ে আসছে সময় কাটাতে। অনেক জায়গায় যুবকেরা দল বেধে ছবি তুলছে। এতে করে তুলা গবেষণা কেন্দ্রের আশপাশের মানুষ তাদের ছুটির দিনের সময় ভালবাবে কাটাতে পারছে।
এখানে ঘুড়তে আসা মেডিকেল পড়ুয়া ছাত্র আনোয়ার বলেন, আমি পাশেই থাকি। সপ্তাহের ছুটির দিনে অবসর সময় কাটাতে এখানে আসি। আর আমি আগে কখনও তুলা গাছ দেখিনি তাই তুলা গাছ দেখে খুবই ভাল লাগে।
কিন্তু এই ঘুরতে আসাতে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানান তুলা গবেষণা কেন্দ্রের কর্মকর্তা ।
তুলা গবেষণা কেন্দ্রের কর্মকর্তা বলেন, আমরা এখানে সাধারণ মানুষের প্রবেশ নিষিদ্ধ করেছি। তারা ঘুরতে এসে গবেষণার অনেক তুলা গাছ থেকে নিয়ে চলে যায়। তাছাড়া অনেক চারা গাছ নষ্ট করে ফেলে।এতে করে অনেক ক্ষতি হচ্ছে । অনেকে আমার ভিবিন্ন পরিচয়ে দিয়ে ঘুড়ে বেড়ায় এবং ক্ষতি করে ফেলে তাদের কিছু বলা ও যায় না। তিনি আরোও বলেন আমরা আনসার সদস্য দিয়ে অনেকবার আটকানোর চেষা করেছি। কিন্তু এতেও সফল হতে পারি নি।
তুলা গবেষণা কেন্দ্রের অব্যন্তরীণ রাস্তা গুলো বন্ধ করা সত্ত্বেও অনেকে রিক্সা, মটর বাইক নিয়ে প্রবেশ করতে দেখা যায়। এদিকে এখানে আসা ঝালমুড়ি, বাদাম বিক্রেতাদের নিষেধ থাকা সত্ত্বেও তারা দোকান নিয়ে বসছে। তাদের সাথে কথা বলে জানা যায় ছুটির দিনে এখানে ভাল বিক্রির হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Design & Developed BY ThemesBazar.Com