রবিবার, ১৮ নভেম্বর ২০১৮, ১০:১৮ অপরাহ্ন

রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা বাড়াতে চায় ইইউ

রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা বাড়াতে চায় ইইউ

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) বেশ কয়েকটি দেশ মিয়ানমারের ওপর আরোপিত নিষেধাজ্ঞা আরো বাড়াতে চায় । রোহিঙ্গা গণহত্যার তদন্ত ও দোষীদের বিচারের জন্য মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি করতে দেশটির সামরিক বাহিনীর সংশ্লিষ্ট শীর্ষ দুটি কোম্পানির ওপর সমন্বিত নিষেধাজ্ঞা আরোপের চিন্তা চলছে। ইইউ’র তিনজন কূটনীতিকের বরাতে এ তথ্য জানা গেছে।

ওই কূটনীতিকরা জানান, ইউরোপের কয়েকটি দেশ ও ইউরোপীয় কমিশনের ওপর চাপ তৈরি করতে আগামী সোমবার ব্রাসেলস সফর করবেন কয়েকজন রোহিঙ্গা নাগরিক।

সম্প্রতি জাতিসংঘের একটি ফ্যাক্ট ফাইন্ডিং মিশন মিয়ানমারের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে  রোহিঙ্গাদের ওপর গণহত্যা চালানোর অভিযোগ তুলেছে।ওই মিশনের প্রতিবেদন প্রকাশের পরই নতুন নিষেধাজ্ঞার চিন্তা করছে ইইউ।

সম্ভাব্য নিষেধাজ্ঞার একটি বিকল্প হতে পারে মিয়ানমারের শীর্ষ দুটি ব্যবসায়িক কোম্পানি দি ইউনিয়ন অব মিয়ানমার ইকোনোমিক হোল্ডিংস লিমিটেড ও মিয়ানমার ইকোনোমিক কর্পোরেশনের অধীনে পরিচালিত বাণিজ্যের ওপর নিষেধাজ্ঞা আরোপ। এই দুটি কোম্পানির অধীনে দেশটির রত্ন, কপার, স্বর্ণ, পোশাক, সিমেন্ট ও দেশটির শীর্ষ টেলিকম কোম্পানি মাইটেল এর বাণিজ্য পরিচালিত হয়।

নিষেধাজ্ঞার আরেকটি সম্ভাব্য বিকল্প হতে পারে, এককভাবে অথবা যৌথভাবে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ। এর মধ্যে থাকতে পারে সম্পত্তি জব্দ ও দেশটির শীর্ষ কর্মকর্তাদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Design & Developed BY ThemesBazar.Com