শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮, ১১:৫৬ অপরাহ্ন

কুপ্রস্তাব নিয়ে মুখ খুলেলেন অদিতি

কুপ্রস্তাব নিয়ে মুখ খুলেলেন অদিতি

বলিউডে সাম্প্রতিক সময়ে যে কয়েকজন সম্ভাবনাময় অভিনেত্রী এসেছেন, তাদের মধ্যে অন্যতম অদিতি রাও হায়দারি। হায়দরাবাদের রাজপরিবারের মেয়ে তিনি এবং তার আত্মসম্মানবোধ অত্যন্ত প্রখর। তাই কাজ পাওয়ার জন্য যে কোনও মূল্য দিতে তিনি রাজি ছিলেন না।

কাস্টিং কাউচ নিয়ে আর নতুন করে কিছু বলার নেই। সিনেমায় মুখ্য চরিত্র বা যে কোনও চরিত্রে কাস্টিংয়ের বিনিময়ে অভিনেত্রী এবং অনেক সময়ে অভিনেতাদেরও পরিচালক-প্রযোজক-কাস্টিং ডিরেক্টররা নানা ধরনের কুপ্রস্তাব দিয়ে থাকে। মূলত তাদের বলা হয় শয্যাসঙ্গী অথবা শয্যাসঙ্গিনী হতে। অনেকেই এই পরিস্থিতির সঙ্গে মানিয়ে নেন ভাল চরিত্র পাওয়ার জন্য। কিন্তু সবাই সেই তালিকায় পড়েন না।

অদিতি রায় হায়দারি সম্প্রতি ‘সানডে গার্ডিয়ান’-কে দেওয়া একটি সাক্ষাৎকারে তার নিজের কাস্টিং কাউচ অভিজ্ঞতা নিয়ে মুখ খুলেছেন। তিনি ওই সাক্ষাৎকারে জানান যে একটা সময়ে এই ধরনের প্রস্তাবে রাজি না হওয়ায় তাকে বেশ কিছু কাজ হারাতে হয়েছে। শুধু অরাজি হয়েই থেমে থাকেননি তিনি, তীব্র প্রতিবাদ জানিয়েছেন এই জঘন্য প্র্যাকটিসের বিরুদ্ধে।

বিদেশি পত্রিকাকে দেওয়া ওই সাক্ষাৎকারে অদিতি বলেছেন যে কাস্টিং কাউচের বিরুদ্ধে তার এই পদক্ষেপের জন্য দীর্ঘ সময়, প্রায় আট মাস তিনি কোনও কাজ পাননি। কিন্তু তিনি দমে যাননি। নিজের সিদ্ধান্তে অনড় থেকেছেন। তার এই সিদ্ধান্ত শেষ পর্যন্ত যে তার কেরিয়ারের কোনও ক্ষতি করতে পারেনি, তার প্রমাণ তার সাম্প্রতিক কাজগুলি।

‘পদ্মাবত’-এ আলাউদ্দিন খলজীর স্ত্রীর চরিত্রটির জন্য স্বয়ং জয়া বচ্চন অদিতির নাম সুপারিশ করেছিলেন। অদিতির মতো যদি সব অভিনেত্রী এবং অভিনেতারা কাস্টিং কাউচের বিরুদ্ধে রুখে দাঁড়ান, তবেই ফিল্ম ইন্ডাস্ট্রিতে পরিবর্তন সম্ভব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




https://www.facebook.com/
Design & Developed BY ThemesBazar.Com