রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ০৭:২৪ পূর্বাহ্ন

শরীরচর্চার সময় নির্ধারণ

শরীরচর্চার সময় নির্ধারণ

শরীরকে সুস্থ ও ফিট রাখতে স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণের পাশাপাশি দরকার নিয়মিত শরীরচর্চার। নিয়মিত শরীরচর্চার অভ্যাস শরীরকে স্থূলতা বা মেদজনিত সমস্যা থেকে দূরে রাখে। তাই স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত শরীরচর্চা খুবই জরুরি। তবে আজকাল কর্মব্যস্ত জীবনে শরীরচর্চা করার সময় নিয়ে পড়তে হয় বিপত্তিতে। অনেকেই ইচ্ছা থাকা সত্ত্বেও সময় করে উঠতে পারেন না। আবার যখন সময় পান তখন ব্যায়াম করা ঠিক হবে কিনা  তা বুঝে উঠতে পারেন না।
এই বিষয়ে কিছু পরামর্শ হলো: ব্যায়াম বা শরীরচর্চার জন্য সর্বোত্তম সময় হলো ভোরবেলা। ঘুম থেকে উঠে হালকা জগিং কিংবা ব্যায়াম শরীরকে ফুরফুরে ও উদ্যমী করে। এতে সারাদিন কর্মক্ষেত্রেও বাড়তি শক্তি ও মনোযোগ পাওয়া যায়।
এছাড়া বিকেল বা সন্ধ্যার সময় ব্যায়াম করা যেতে পারে। যেহেতু ব্যায়াম করলে ক্যালরি খরচ হয় এবং ঘাম হয় তাই স্বাভাবিক তাপমাত্রার সময় ব্যায়াম করা ভালো। দুপুর কিংবা গরম আবহাওয়ায় ব্যায়াম করলে সহজেই ক্লান্তি আসতে পারে।
রাতে ঘুমের আগে হালকা ব্যায়াম দ্রুত ঘুম আসতে সাহায্য করে। এতে অনিদ্রার হাত থেকেও রক্ষা পাওয়া যায়।
ব্যায়ামের সময় হালকা খাবার গ্রহণ করা ভালো। যেমন: বিস্কুট, ফল কিংবা জুস।ব্যায়ামের পাশাপাশি সুষম খাবার গ্রহণ করা উচিত। তবে যেকোনো ডায়েট প্ল্যান করার আগে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




https://www.facebook.com/
Design & Developed BY ThemesBazar.Com