,
সংবাদ শিরোনাম :

শিক্ষা মন্ত্রণালয়ে তিন প্রস্তাবনা দিলেন নন এমপিও শিক্ষকরা অনশন কর্মসূচিও অব্যাহত

শিক্ষা মন্ত্রণালয়ে তিন প্রস্তাবনা দিলেন এমপিওভুক্তির দাবিতে অনশনরত নন এমপিও শিক্ষকরা। গতকাল রবিবার বাংলাদেশ নন এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারি ফেডারেশনের দুই সদস্যের প্রতিনিধিদল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের কাছে এই প্রস্তাবনা দেন। প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের সহ-সভাপতি মো. শফিকুল ইসলাম ও যুগ্ম সম্পাদক মো. আনোয়ার হোসেন।

প্রস্তাবনা তিনটি হচ্ছে- স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য একমাত্র নীতি হবে প্রতিষ্ঠানের একাডেমিক স্বীকৃতি। যার মাধ্যমে অতীতে সারা দেশের ২৮ হাজার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হয়েছে। কারণ গত ৫ জানুয়ারি প্রধানমন্ত্রী তার একান্ত সচিব সাজ্জাদুল হাসানকে পাঠিয়ে এমপিওভুক্তির দাবি মেনে নিয়েছেন বলে জানান শিক্ষকরা।

দ্বিতীয় প্রস্তাবনা হচ্ছে, চলতি অর্থবছরে বরাদ্দকৃত অর্থ অপর্যাপ্ত হলে সকল নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর আওতায় এনে আংশিক বেতন চালু করা যেতে পারে। পরবর্তী অর্থবছরে বেতন সমন্বয় করতে হবে। সর্বশেষ প্রস্তাবে বলা হয়েছে, দীর্ঘ ১৫-২০ বছর এমপিওভুক্ত না হওয়ায় অনেক প্রতিষ্ঠানই দুর্বল হয়ে পড়েছে। সকল শিক্ষাপ্রতিষ্ঠানের সক্ষমতা যাচাই করার উদ্দেশ্যে এমপিওভুক্তির পর কমপক্ষে তিন বছর সময় প্রদান করতে হবে। এ সময়কালে সক্ষমতা অর্জনে ব্যর্থ হলে বিকল্প ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

এদিকে আলোচনার সঙ্গে সঙ্গে অনশন কর্মসূচিও অব্যাহত রেখেছেন শিক্ষকরা। গতকাল রবিবার ১৪তম দিনের মতো জাতীয় প্রেসক্লাবের বিপরীত পাশের সড়কে অনশন পালন করেন তারা।

সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোকারম হোসেন বলেন, ‘গত ৫ জুলাই শিক্ষাসচিব সোহরাব হোসাইনের আমন্ত্রণে ফেডারেশনের পক্ষ থেকে একটি প্রতিনিধিদল মন্ত্রণালয়ে সাক্ষাত্ করেন। সাক্ষাত্কালে সচিব কর্মসূচি প্রত্যাহার করে আলোচনার আহ্বান জানালে প্রতিনিধি দল আগের ২৭ বার আন্দোলনের অভিজ্ঞতার কথা বলেন। সেই আলোচনার অংশ হিসেবে সচিবের কাছে তিনটি প্রস্তাব দেওয়া হলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

[related_post themes="flat" id="3746"]

সম্পাদক ও প্রকাশক :মোঃবোরহান,হাওলাদার(জসিম)

ব্যাবস্থাপনা সম্পাদক,সনজিত সাহা,মোবাইল০১৯১২৩৩৮৮৩৪,ইমেইল:

Newsbhorerdhani@gmail.com

বার্তা ও বাণিজ্যিক.কার্যালয় : ২৬২/ক.বাগীচাবাড়ী(৩য়া)ফকিরাপুল.মতিঝিলওসম্পাদক/কর্তৃকতুহিনপ্রিন্টিংপ্রেস ফকিরাপুলমতিঝিল,ঢাকা১০০০।