বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১১:৪৫ অপরাহ্ন

জর্ডানের মধ্যস্থতায় রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় সিরীয় বিদ্রোহীরা

জর্ডানের মধ্যস্থতায় রাশিয়ার সঙ্গে শান্তি আলোচনায় সিরীয় বিদ্রোহীরা

জর্ডানের মধ্যস্থতায় পুনরায় শান্তি আলোচনা করেছে সিরিয়ার বিরোধীদল ও রুশ আলোচনাকারীরা। রবিবার সিরিয়ার বিদ্রোহী- অধ্যুষিত দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর বসরা আল- শামে এই আলোচনা অনুষ্ঠিত হয়েছে। খবর আল জাজিরার।
খবরে বলা হয়, সম্প্রতি ২৪ ঘণ্টার মধ্যে সিরিয়ার বিমান বাহিনীর হামলায় ২৩ শিশু ও ১৪ নারীসহ ৭৫ জন নিহত হলে এই শান্তি আলোচনায় বসে দুই পক্ষ।
বিদ্রোহী দল ‘ফ্রি সিরিয়ান আর্মির’(এফএসএ) একটি প্রতিনিধিদলের সঙ্গে আলোচনা করেছেন রুশ কর্মকর্তারা। এফএসএ প্রতিনিধিদলের এক মুখপাত্র ইব্রাহিম আল-জাবাওয়ি বার্তা সংস্থা রয়টার্সকে এমনটা জানিয়েছেন।
উল্লেখ্য, এর আগে শনিবার দুই পক্ষের  মধ্যে একটি আলোচনার চেষ্টা ব্যর্থ হয়। বিদ্রোহীরা জানিয়েছে, রুশ কর্মকর্তারা তাদেরকে সম্পূর্ণরূপে আত্মসমর্পণের দাবি জানালে ওই আলোচনা নিয়ে আর অগ্রসর হয়নি বিদ্রোহীরা।
শনিবারের ওই ব্যর্থ বৈঠকের উদ্দেশ্য ছিল,  সেনাবাহিনী বা পুলিশ মোতায়েন করা ছাড়াই সিরিয়ার দেরা প্রদেশে বাশার আল-আসাদ সরকারের সার্বভৌমত্ব পুনরায় প্রতিষ্ঠা করা।
প্রসঙ্গত, সম্প্রতি দেরার বিদ্রোহী- অধ্যুষিত এলাকাগুলো পুনর্দখল করতে সেখানে তীব্র আকারে হামলা চালানো শুরু করেছে সরকারি বাহিনী। জাতিসংঘের মতে এসব হামলায় কমপক্ষে ১ লাখ ৬০ হাজার মানুষ বাস্ত্যুচুত হয়েছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Design & Developed BY ThemesBazar.Com