মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:৩৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
সুপ্রিম কোর্টের নির্দেশনা মানছেন না নিম্ন আদালতের বিচারকরা

সুপ্রিম কোর্টের নির্দেশনা মানছেন না নিম্ন আদালতের বিচারকরা

সুপ্রিম কোর্টের নির্দেশনা মানছেন না নিম্ন আদালতের বিচারকরা। বারবার নির্দেশনা দেওয়া সত্ত্বেও অনুমতি ছাড়াই কর্মস্থল ত্যাগ করছেন বিচারকরা। শুধু কর্মস্থল ত্যাগই নয়, কার্যদিবসেও বিলম্বে যোগ দিচ্ছেন কর্মস্থলে যার প্রভাব পড়ছে বিচার প্রশাসনে। ক্ষুণ্ণ হচ্ছে বিচার বিভাগের ভাবমূর্তি। এসব বিষয় উল্লেখ করে পুনরায় নিম্ন আদালতের বিচারকদের প্রতি কঠোর হুঁশিয়ারি দিয়ে সার্কুলার জারি করেছে সুপ্রিম কোর্ট।
একইসঙ্গে নিম্ন আদালতে কর্মরত জেলা ও দায়রা জজ/জেলা জজ সমপর্যায়ের কর্মকর্তাগণ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/ চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা ও দায়রা জজকে কর্মস্থল ত্যাগ করার আগে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের অনুমতি নিতে বলা হয়েছে। অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ ও বিলম্বে কাজে যোগ না দেওয়া সংক্রান্ত এই নির্দেশনা অমান্য করলে তা অসদাচরণের শামিল হিসেবে গণ্য হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়েছে।
এ প্রসঙ্গে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল জ্যেষ্ঠ জেলা জজ ড. মো. জাকির হোসেন গতকাল রাতে ইত্তেফাককে বলেন, ‘সার্কুলারে উল্লিখিত বিচারকরা ই-মেইলের মাধ্যমে কর্মস্থল ত্যাগের জন্য অনুমতি চাইবেন। অনুমতি পেলেই তারা কর্মস্থল ত্যাগ করতে পারবেন। বিচার প্রশাসনে শৃঙ্খলা বজায় রাখতেই প্রধান বিচারপতি এই নির্দেশনা জারি করেছেন। এটা উপেক্ষা করার কোন সুযোগ নেই।’
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশক্রমে গতকাল বৃহস্পতিবার জারিকৃত ওই সার্কুলারে বলা হয়েছে, অধস্তন আদালতসূমহে বিচারাধীন মামলার আধিক্য হ্রাস, মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রিতা পরিহার তথা দ্রুত বিচার নিশ্চিতকরণের লক্ষ্যে দেশের বিভিন্ন আদালতে কর্মরত সকল পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের সাপ্তাহিক ছুটির দিনসহ অন্যান্য কার্যদিবসে কর্মস্থলে অবস্থান করার নির্দেশনা দিয়ে বিভিন্ন সময়ে সুপ্রিম কোর্ট থেকে সার্কুলার জারি করা হয়েছিলো। এমনকি বিচারকদেরকে বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ না করতেও বলা হয়েছিলো। কিন্তু সম্প্রতি সুপ্রিম কোর্টের গোচরীভূত হয়েছে যে, বিভিন্ন জেলা ও দায়রা জজ/জেলা জজ সমপর্যায়ের কর্মকর্তাগণ, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট/ চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা ও দায়রা জজসহ অধস্তন আদালতের অনেক বিচার বিভাগীয় কর্মকর্তা বর্ণিত নির্দেশনাসমূহ যথাযথভাবে প্রতিপালন না করে কর্তৃপক্ষের পূর্বানুমোদন ব্যতীত কর্মস্থল ত্যাগ করেন। এমনকি সপ্তাহের শেষ দিনে নির্ধারিত সময়ের পূর্বেই কর্মস্থল ত্যাগ করছেন এবং পরবর্তী কার্যদিবসে দেরীতে কর্মস্থলে উপস্থিত হচ্ছেন। এছাড়া অনেকে সপ্তাহের অন্যান্য কার্যদিবসেও কর্তৃপক্ষের বিনা অনুমতিতে একাধিকবার কর্মস্থল ত্যাগ করেন। এর ফলে বিচারপ্রার্থী জনগণ ন্যায়বিচার প্রাপ্তি হতে বঞ্চিত হচ্ছেন। পাশাপাশি বিচার প্রশাসনে কাজের ধারাবাহিকতা ব্যত্যয় সহ জনগণের কাছে বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ণ হচ্ছে। বিচার প্রশাসনে এরূপ অবস্থা সম্পূর্ণ অপ্রত্যাশিত, অনাকাঙ্ক্ষিত ও অনভিপ্রেত। এই প্রেক্ষাপটে অধস্তন আদালতের সংশ্লিষ্ট বিচারক ও বিচার বিভাগীয় কর্মকর্তাগণকে নির্দিষ্ট সময়ের পূর্বে ও সপ্তাহের শেষ দিনে বা অন্যান্য কার্যদিবসে কর্মস্থলের বাইরে অবস্থান না করার নির্দেশ দেওয়া গেলো। আইন সচিবসহ অধস্তন আদালতের সকল পর্যায়ের বিচারকদের কাছে এই নির্দেশনা পাঠানো হয়েছে।
সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা তার দায়িত্ব পালনকালে দুই দফায় নিম্ন আদালতের বিচারকদের সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের অনুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ না করার নির্দেশ দিয়ে সার্কুলার জারি করেছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




https://www.facebook.com/
Design & Developed BY ThemesBazar.Com