,
সংবাদ শিরোনাম :

ধর্মকে ধর্মের জায়গায় রাখার আহ্বান

ধর্মকে ধর্মের জায়গায় রাখুন। রাজনীতির মধ্যে ধর্ম টেনে আনবেন না। তাহলে বিশৃঙ্খলা সৃষ্টি হবে। গতকাল শুক্রবার বিকালে রাজধানীর জাতীয় জাদুঘরে এক আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। ‘ইসলাম বনাম সন্ত্রাস’ শীর্ষক ওই একক বক্তৃতা অনুষ্ঠানে অধ্যাপক মুনতাসীর মামুনের সভাপতিত্বে একক বক্তৃতা দেন সাহিত্যিক ও চলচ্চিত্রকার শাহরিয়ার কবির। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রাবন্ধিক ও সাংবাদিক বাহার উদ্দিন।

 

একক বক্তৃতায় শাহরিয়ার কবির বলেন, বঙ্গবন্ধু ধর্মনিরপেক্ষতার এক চমত্কার ব্যাখ্যা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়। রাষ্ট্র থেকে ধর্মকে আলাদা করাই ধর্মনিরপেক্ষতা। এসময় তিনি বলেন, এই ধর্মনিরপেক্ষতা পশ্চিমা ধর্মনিরপেক্ষতা থেকে আলাদা। সমাজতান্ত্রিক শিবিরের বাইরে শুধুমাত্র বাংলাদেশই রাষ্ট্র থেকে ধর্মকে আলাদা করতে পেরেছিল। শাহরিয়ার কবির আরও বলেন, মওদুদীবাদীরা ধর্মের নামে সন্ত্রাস করে। তারা ধর্মের অপব্যাখ্যা করে সন্ত্রাস করে। দেশের সংবিধানের মাধ্যমে এই সন্ত্রাসবাদ মোকাবিলা করা সম্ভব। এসময় তিনি সামাজিক ও সাংস্কৃতিকভাবে ইসলামিক সন্ত্রাস মোকাবিলা করার আহ্বান জানান।

 

ইতিহাসবিদ অধ্যাপক ড. মুনতাসীর মামুন বলেন, সরকার ভোটের কারণে ইসলামী মৌলবাদীদের প্রশ্রয় দেয়। সরকারের প্রশ্রয়ে তাদের দাপট বাড়ছে। ইসলামী মৌলবাদ দমন করতে হলে মানুষজগতে পরিবর্তন আনতে হবে। সরকার সার্কভুক্ত অন্যদেশগুলোর তুলনায় কঠোর হস্তে ধর্মীয় সন্ত্রাসবাদ মোকাবিলা করেছে। আলোচনা অনুষ্ঠানের পরে ইসলামের মৌলবাদের ওপর একটি চিত্র দেখানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

[related_post themes="flat" id="3418"]

সম্পাদক ও প্রকাশক :মোঃবোরহান,হাওলাদার(জসিম)

ব্যাবস্থাপনা সম্পাদক,সনজিত সাহা,মোবাইল০১৯১২৩৩৮৮৩৪,ইমেইল:

Newsbhorerdhani@gmail.com

বার্তা ও বাণিজ্যিক.কার্যালয় : ২৬২/ক.বাগীচাবাড়ী(৩য়া)ফকিরাপুল.মতিঝিলওসম্পাদক/কর্তৃকতুহিনপ্রিন্টিংপ্রেস ফকিরাপুলমতিঝিল,ঢাকা১০০০।