বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ১০:৩৪ অপরাহ্ন

খাদ্য ব্যবস্থাপনায় পরিচ্ছন্নতাতে ৫০ শতাংশ রোগ থেকে মুক্তি সম্ভব

খাদ্য ব্যবস্থাপনায় পরিচ্ছন্নতাতে ৫০ শতাংশ রোগ থেকে মুক্তি সম্ভব

খাদ্য  উৎপাদন থেকে শুরু করে ভোক্তার প্লেট পর্যন্ত পরিষ্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করতে পারলেই ৫০ শতাংশ রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। বুধবার বাংলাদেশ ফলিত পুষ্টি গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট-এর উদ্যোগে খাদ্য নিরাপত্তা বিষয়ক সেমিনারে এই কথা বলা হয়।
রাজধানীর মানিক মিয়া এভিনিউ-তে অবস্থিত বারটান প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোঃ আবদুর রৌফ, সভাপতিত্ব করেন বারটান পরিচালক কাজী আবুল কালাম (যুগ্ম সচিব)। Ensuring Safe Food and Increased Nutrition to Build a Healthy Nation–  শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্র-র প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. লতিফুল বারী।
সেমিনারে সেই প্রবন্ধের উপর উন্মুক্ত আলোচনা সভায় অংশ নেন সেমিনারে আগত খাদ্য ও পুষ্টি সংশ্লিষ্ট বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ খাদ্য নিরাপত্তা কর্তৃপক্ষ-র সদস্য অধ্যাপক ড. মোঃ ইকবাল রউফ মামুন, জাতিসংঘের খাদ্য ও কৃষি বিষয়ক সংস্থার সিনিয়র নিউট্রিশনিস্ট ললিতা ভট্টাচার্য, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সংগনিরোধ উইং-এর পরিচালক ড. মোঃ আজহার আলি, বারডেম-এর প্রিন্সিপাল নিউট্রিশন অফিসার খালেদা খাতুন, সহ সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। আলোচনা সভায় খাদ্য নিরাপত্তা বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।
সেমিনারের সমাপনী বক্তব্যে প্রধান অতিথি ড. মোঃ আবদুর রৌফ খাদ্য নিরাপত্তা বিষয়ে সেমিনার নিয়মিত আয়োজন করার উপর গুরুত্বারোপ করেন। উপস্থাপিত প্রবন্ধের আলোকে তিনি খাদ্যের পুষ্টিগুণ বিশ্লেষণের জন্য দেশে বিশ্বমানের ল্যাবরেটরি স্থাপনের প্রয়োজনীয়তা ব্যক্ত করেন। তিনি বলেন, আড়াইহাজারে বারটান-এর নির্মিতব্য প্রধান কার্যালয়ে এই ল্যাব স্থাপন করা যেতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Design & Developed BY ThemesBazar.Com