বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০১৯, ০৩:১৬ অপরাহ্ন

Translator
Translate & English
সংবাদ শিরোনাম
আমিরাতের বিরুদ্ধে কাতারের করা মামলার শুনানি শুরু

আমিরাতের বিরুদ্ধে কাতারের করা মামলার শুনানি শুরু

দ্য হেগ শহরে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসজিজে) সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে কাতারের করা মামলার শুনানি শুরু হয়েছে। কাতারের বিরুদ্ধে চার আরব দেশের আরোপ করা অবরোধ নিয়ে এই মামলা করেছিল কাতার। খবর আল জাজিরার।
খবরে বলা হয়, বুধবার আইসজিজে’তে যুক্তি উপস্থাপন করেন কাতারের পক্ষের আইনজীবীরা। আজ বৃহস্পতিবার আমিরাতের পক্ষের আইনজীবীরা তাদের যুক্তি উপস্থাপন করার কথা রয়েছে।
উল্লেখ্য, আমিরাতের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ তুলেছে কাতার। কাতারের অভিযোগ, অবরোধ আরোপ করে আমিরাত, সকল ধরণের জাতিগত বৈষম্য দূরীকরণ বিষয়ক ১৯৬৫ সালের আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন করেছে।
উল্লেখ্য, কাতারের ওপর সৌদি আরব, বাহরাইন, মিসর ও সংযুক্ত আরব আমিরাত অবরোধ আরোপ করেছে। এদের মধ্যে একমাত্র আমিরাতই ১৯৬৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর একটি। তাই একমাত্র আমিরাতের বিরুদ্ধেই মামলা করেছে কাতার।
গত বছরের ৫ জুন, কাতারের বিরুদ্ধে সন্ত্রাসবাদে অর্থায়নের অভিযোগ এনে, দেশটির ওপর আকাশপথ, জলপথ ও স্থলপথে অবরোধ আরোপ করে চার আরব দেশ।
পাশাপাশি, কাতারের সঙ্গে সকল প্রকারের কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হয় এবং ওই চার দেশ থেকে কাতারি নাগরিকদের বের করে দেওয়া হয়।
দ্য হেগে অনুষ্ঠিত শুনানিতে, কাতারের একজন প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ আব্দুলাজিজ আল-খুলাইফি। তিনি বলেন, কাতারি নাগরিকদের কাছে এছাড়া, ন্যায় বিচার পাওয়ার অন্য কোন পথ খোলা ছিল না।
মামলাটি মূলত, আমিরাত থেকে কাতারি নাগরিকদের বের করে দেওয়া ও কাতারের জন্য আমিরাতের আকাশপথ নিষিদ্ধ করে দেওয়ার দিকেই মনোনিবেশ করবে বেশি।
এছাড়া, আমিরাত, নিজ দেশের নাগরিকদের কাতারে ভ্রমণ করার ও কাতারি নাগরিকদের আমিরাতে প্রবেশ করার ওপর নিষেধাজ্ঞা জারি করাটাও গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে আলোচিত হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




Translate & English
Design & Developed BY ThemesBazar.Com