মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
শ্রীলঙ্কার নতুন অধিনায়ক লাকমল, নিষিদ্ধ চান্দিমাল

শ্রীলঙ্কার নতুন অধিনায়ক লাকমল, নিষিদ্ধ চান্দিমাল

খেলাধুলা ডেস্ক : বল টেম্পারিং ও অখেলোয়াড়সুলভ আচরণের দায়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তৃতীয় টেস্টে নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কার নিয়মিত অধিনায়ক দীনেশ চান্দিমাল। তার পরিবর্তে নতুন অধিনায়ক হিসেবে নাম ঘোষণা করা হয়েছে সুরঙ্গ লাকমলের।
শনিবার (২৩ জুন) আনুষ্ঠানিক এক বিবৃতিতে শ্রীলঙ্কা ক্রিকেটের পক্ষ থেকে জানানো হয়, দীনেশ চান্দিমালের অনুপস্থিতিতে লাকমলকে অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।নিষেধাজ্ঞার পাশাপাশি ম্যাচ ফি-র শতভাগ ও দুই ডিমেরিট পয়েন্টও যোগ হয়েছে চান্দিমালের নামের পাশে।
রোববার বার্বাডোজে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা দিবারাত্রির টেস্ট ম্যাচ খেলতে নামছে। এরই মধ্যে তিন ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে এগিয়ে আছে ক্যারিবীয়রা।
দ্বিতীয় টেস্টে আম্পায়ারদের দেওয়া শাস্তির বিরোধিতা করে দুই ঘণ্টার বেশি সময় মাঠে নামেনি শ্রীলঙ্কা। এ ঘটনাকে ‘অখেলোয়াড়ি আচরণ’ বলেছে আইসিসি।
প্রথমে প্রতিবাদ জানালেও পরে অবশ্য নিজের দোষ স্বীকার করে নেন চান্দিমাল। আইসিসির কাছে নিজেদের ভুল স্বীকার করে নিয়েছেন কোচ হাথুরুসিংহে ও ম্যানেজার গুরুসিংহেও। তবে তাতে রেহাই পাবেন না তারা। দুই থেকে চার টেস্ট কিংবা চার থেকে আটটি সীমিত ওভারের ম্যাচে নিষিদ্ধ হতে পারেন।
বল বদলানো নিয়ে সৃষ্ট বিতর্কের জেরে সেন্ট লুসিয়া টেস্টের তৃতীয় দিনে খেলা শুরু হতে দুই ঘণ্টা দেরি হয়। বল বিকৃত হয়েছে দেখে আম্পায়াররা তৃতীয় দিনের শুরুতেই তা বদলে ফেলার সিদ্ধান্ত নেন। কিন্তু আম্পায়ারদের এই সিদ্ধান্তের প্রতিবাদ করেন লঙ্কান ক্রিকেটাররা। মাঠে নামতেও অস্বীকৃতি জানায় হাথুরুসিংহের শ্রীলঙ্কা। ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের কথায় শেষ পর্যন্ত মাঠে নামেন লঙ্কানরা, তবে ততক্ষণে ম্যাচের দুই ঘণ্টা বিলম্ব।
তখনই সফরকারীদের ৫ রান জরিমানা করা হয়। আর এর প্রতিবাদে আবারও মাঠ ছাড়ে তারা। কিছুক্ষণ পর আবার মাঠে ফেরে এবং ম্যাচ এগিয়ে নেয়। ড্র-য়ে শেষ হলেও ম্যাচ শেষে অধিনায়কের শাস্তি শুনিয়ে দিয়েছে আইসিসি। নিয়ন্ত্রক সংস্থার আচরণবিধির লেভেল ১ এবং ২ ভঙ্গ করায় এই শাস্তি পেয়েছেন চান্দিমাল।
চান্দিমালের বিরুদ্ধে স্পষ্ট অভিযোগ পেয়েছেন আম্পায়াররা। ইএসপিএন-ক্রিকইনফো থেকে জানা যায়, টেস্টের দ্বিতীয় দিনের শেষ সেশনে লঙ্কানদের বল ব্যবহারের পদ্ধতিতে প্রথম সন্দেহ প্রকাশ করেন আম্পায়াররা। তিন আম্পায়ার সম্প্রচারকদের কাছ থেকে ভিডিও ফুটেজ পরীক্ষা করে দেখেন। ভিডিওতে আম্পায়াররা দেখতে পান, চান্দিমাল পকেট থেকে কিছু একটা বের করে মুখে দিচ্ছেন, পরক্ষণেই লালা লাগিয়ে দিচ্ছেন বলে, তারপর বল তুলে দেন লাহিরু কুমারার হাতে। আর এর ভিত্তিতেই টেম্পারিংয়ের অভিযোগ আনেন আম্পায়াররা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




https://www.facebook.com/
Design & Developed BY ThemesBazar.Com