রবিবার, ১৯ অগাস্ট ২০১৮, ০৮:১২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম
শ্রীপুরে শির্ষ্য মাদক ইয়াবা ব্যাবসায়ি পিচ্চি রাজিব । সন্তানদের স্বাভাবিক জীবন চান কাজল প্রধানমন্ত্রীর শপথ নিলেন ইমরান ছাত্রীদের গ্রেপ্তার-রিমান্ড নজিরবিহীন: রিজভী রাজধানীতে অজ্ঞান পার্টির ৫৭ সদস্যসহ আটক ৭৯ বিলম্ব, ভিড়, গরমে কাহিল ট্রেনযাত্রা চ্যাম্পিয়ন হবার জন্য আমরা সবাই প্রতিজ্ঞাবদ্ধ দু’দেশের মধ্যে আমদানি রফতানি বানিজ্যকে আরো গতিশীল করতে বেনাপোল চেকপোষ্ট প্যাসেজ্ঞার টার্মিনাল অডিটরিয়ামে বন্দর ব্যাবহারকারী বিভিন্ন সংগঠন, প্রশাসন কর্মকর্তা ও চেম্বার ব্যাবসায়িদের সাথে মতবিনিময় করেছেন নৌ পরিবহন মন্ত্রী গাজীপুর মহানগরের পুবাইল বাসীকে জানাই পবিত্র ঈদ উল আযহার শুভেচ্ছা মোঃ আমিনুল ইসলাম চেয়ারম্যান বাংলাদেশ আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস আলোচনা সভা ও গণভোজ
শিশুকে কত বছর মায়ের দুধ পান করাবেন

শিশুকে কত বছর মায়ের দুধ পান করাবেন

একজন মা যার একটা ৫ বছর বয়সী মেয়ে এবং দুই বছর বয়সী ছেলে রয়েছে, তারা একই সাথে মায়ের দুধ পান করছে। এমা শার্ডলো হাডসন নামের এই মা বলেন, বলে এটা তার সন্তানদের শরীরের জন্য ভাল। কারণ তার খুব কম অসুস্থ হয়।
২৭ বছর বয়সী এই মা আরো বলেন, তিনি বিষয়টা ভালো-ভাবে নিচ্ছেন কারণ বুকের দুধে এন্টিবডি রয়েছে যেটা শিশুর শরীরের জন্য ভালো। যুক্তরাজ্যের চিকিৎসকরা পরামর্শ দেন যতদিন মা এবং শিশু দুজনেই চাইবে ততদিন দুধ পান করানো উচিত।
আর ডাক্তাররা বলছেন, এটা একেবারেই একটা ব্যক্তিগত বিষয়। এটা মা শিশুর সম্পর্ককে গড়ে তোলে আর এতে কোন ক্ষতি নেই। এটা মায়ের জন্য স্তন এবং ওভারির ক্যান্সারের ঝুঁকি কমায়।
যুক্তরাজ্যে ন্যাশনাল হেলথ সার্ভিস নির্দিষ্ট কোন টাইম বেধে দেয় নি ঠিক কোন সময়ে দুধ পান করানো বন্ধ করতে হবে। শিশুর জন্য প্রথম ছয় মাস মায়ের বুকের দুধ পান করানোর জন্য বিশেষ ভাবে বলা হয়। এর পর ছয় বছর দুধের সাথে সাথে অন্যান্য শক্ত খাবার খাওয়ানো যেতে পারে।
বিশেষজ্ঞরা একমত হয়েছেন যে, বুকের দুধ পান করানো মা এবং শিশু উভয়ের স্বাস্থ্যের জন্য ভালো। যে কোন ধরণের ইনফেকশন, ডাইরিয়া, এবং বমি ভাব বন্ধ করার ক্ষেত্রে মায়ের দুধ ভালো রক্ষাকবচের কাজ করে। পরবর্তী জীবনে স্থূলতাসহ অন্যান্য রোগ প্রতিরোধ করতে সহায়তা করে।
ন্যাশনাল হেলথ সার্ভিসের ওয়েবসাইটে বলা আছে, ‘‘যতদিন আপনার ভালো লাগবে ততদিন আপনি আপনার শিশুকে বুকের দুধ খাওয়াতে পারেন। দুই বা তার চেয়ে বেশি বছর ধরে বুকের দুধ খাওয়ার পাশাপাশি এসময় অন্যান্য খাবার দেয়া উচিত।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




https://www.facebook.com/
Design & Developed BY ThemesBazar.Com