,

Save

সংবাদ শিরোনাম :
» « বিয়ের পরই সোনম-আনন্দকে শুভেচ্ছা কন্ডোম কম্পানির!» « দাকোপ উপজেলা প্রেসক্লাবের দুতালা ভবনের ছাদের নির্মানধীন ঢালাইয়ের কাজ আজ শুরু হয়েছে।» « কুড়িগ্রামে গ্রামে গ্রামে চলছে মাদক বিরোধী সমাবেশ» « জামালগঞ্জে অগ্নিকান্ডে ৯টি দোকান আগুনে পুড়ে দেড় কোটি টাকার ক্ষয়ক্ষতি» « অশীতিপর আব্দুস ছালাম কবে বয়স্ক ভাতা পাবেন?» « সাতক্ষীরা মেডিকেল কলেজে চুরির সময় চোর আটক» « বাংলাদেশ-ভারতের বহুমুখী সম্পর্ক দ্বি-পাক্ষিক সম্পর্কের মডেল» « নড়িয়ায় সাংবাদিকদের সম্মানে সহকারি কমিশনার (ভুমি)’র ইফতার পার্টি মোঃ রােসল সরদার॥» « সাতক্ষীরার কলারোয়ায় ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত» « পাবনার আটঘরিয়ায় বাস-মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে ৩ মোটরসাইকেল আরোহী নিহত

চলতি মাসেই পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙার ঘোষণা উত্তর কোরিয়ার

আগামী দুই সপ্তাহের মধ্যে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। অনুষ্ঠানে বিদেশি সাংবাদিকরা উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে। বিজ্ঞানীদের ভাষ্যমতে, গত সেপ্টেম্বরে কেন্দ্রটি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে। উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা কেসিএনএতে শনিবার প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসবেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। বহু প্রতীক্ষিত এই বৈঠকের তিন সপ্তাহ আগেই তাদের পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভেঙে ফেলার সিদ্ধান্ত নিয়েছে উত্তর কোরিয়া।
পিয়ংইয়ং জানিয়েছে, তারা আগামী ২৩-২৫ মের মধ্যে পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙার কাজ সম্পন্ন করবে। এজন্য এখন থেকেই কারিগরি পদক্ষেপ গ্রহণ করেছে দেশটি।
এপ্রিলে দক্ষিণ কোরীয় কর্মকর্তারা এক বিবৃতিতে বলেছিলেন যে, কিম মে মাসে পারমাণবিক পরীক্ষা কেন্দ্র বন্ধ করে দেবেন। তারা আরো বলেছিলেন, কেন্দ্রটি বন্ধ করার সময়ে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র থেকে বিশেষজ্ঞদের নিমন্ত্রণ জানানো হবে। তবে শনিবার কেসিএনএ’তে দেয়া বিবৃতিতে, এমন কোন কথা উল্লেখ করেনি উত্তর কোরিয়া।
আগামী ২৩ থেকে ২৫ তারিখের মধ্যে ভাঙন সম্পন্ন করার কথা জানালেও ‘পুঙ্গে-রি’ পারমাণবিক পরীক্ষা কেন্দ্রটি ভাঙার জন্য নির্দিষ্ট কোন দিন ঠিক করা হয়নি। উল্লেখিত তিন দিনের মধ্যে আবহাওয়ার ওপর ভিত্তি করে ভাঙন শুরু করা হবে। বিস্ফোরক ব্যবহার করে ধ্বংস করে দেয়া হবে সব সুড়ঙ্গ। খালি করে দেয়া হবে সকল প্রকারের পর্যবেক্ষণ স্থাপনা, গবেষণা ভবন ও নিরাপত্তা পোস্ট।
ভাঙ্গন প্রক্রিয়া প্রত্যক্ষ করার জন্য দক্ষিণ কোরিয়া, চীন, যুক্তরাষ্ট্র ও রাশিয়া থেকে সাংবাদিকদের নিমন্ত্রণ জানানো হবে। দেশের উত্তর-পূর্বে পার্বত্য অঞ্চলে অবস্থিত এই কেন্দ্রটিই উত্তর কোরিয়ার প্রধান পারমাণবিক স্থাপনা বলে ধারণা করা হয়। ২০০৬ সাল থেকে এখন পর্যন্ত কেন্দ্রটি থেকে ৬টি পারমাণবিক পরীক্ষা চালানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

[related_post themes="flat" id="849"]

সম্পাদক ও প্রকাশক :মোঃবোরহান হাওলাদার(জসিম)নির্বাহী সম্পাদক:মোঃআসিফ হাওলাদার

মোবাইল:০১৯৯৫৭৩৮১০৩,০১৯১২৩৩৮৮৩৪.

বার্তা ও বাণিজ্যিক.কার্যালয় : ২৬২/ক.বাগীচা বাড়ী(৩য়া) ফকিরাপুল.মতিঝিলওসম্পাদককর্তৃকতুহিনপ্রিন্টিংপ্রেসফকিরাপুলমতিঝিল,ঢাকা১০০০।

ইমেইল:Somoyerkantha@gmail.com